ভিডিও কোডেক ইন্সটল করবার পদ্ধতি

Published Date: May 14, 2011  - Category: Technology  - Views: 418  .

অনলাইনে দিন দিন ভিডিও টেকনোলজীর ব্যবহার দিন দিন বাড়তেই আছে। ইউটিউব নামক ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন থেকে আরম্ভ করে আপনার ল্যাপটপে ডিভিডি দেখা পর্যন্ত অনেক ধরনের উদাহরন আছে যেখানে আপনার বিভিন্ন ফরম্যাটের ভিডিও ফাইল চালানোর দরকার হতে পারে। অনলাইন ভিডিও এর সংখ্যা বাড়ার সাথে সাথে অনেক ধরনের বড় বড় ভিডিও ফরম্যাটের ফাইল আপলোড করবার দরকার হচ্ছে।

Short URL: http://bgm.me/r/5481

 



অনলাইনে দিন দিন ভিডিও টেকনোলজীর ব্যবহার দিন দিন বাড়তেই আছে। ইউটিউব নামক ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন থেকে আরম্ভ করে আপনার ল্যাপটপে ডিভিডি দেখা পর্যন্ত অনেক ধরনের উদাহরন আছে যেখানে আপনার বিভিন্ন ফরম্যাটের ভিডিও ফাইল চালানোর দরকার হতে পারে। অনলাইন ভিডিও এর সংখ্যা বাড়ার সাথে সাথে অনেক ধরনের বড় বড় ভিডিও ফরম্যাটের ফাইল আপলোড করবার দরকার হচ্ছে। এই ভিডিও গুলোর পিছনের টেকনোলজীও দিন দিন উন্নত হচ্ছে। ভিডিও ফাইলের আকার দিন দিন বড় আকার ধারন করছে। আপনার কম্পিউটারে ভিডিও ফাইলে চালাতে হলে আপনার সঠিক কোডেক দরকার পড়বে। কোডেক কি এবং কিভাবে ইন্সটল করতে হয় তা জানার জন্য এই পোষ্টটি আপনাদেরকে সাহায্য করবে।

কোডেক কি?

কোডেক হচ্ছে এক ধরনের কম্পিউটার অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনার কম্পিউটার ভিডিও ফাইলকে পড়তে পারবে এবং সেগুলোকে ডিকম্প্রেস করতে পারবে। এর ফলে আপনি ভিডিও ফাইলকে কম্পিউটারে দেখতে পারবেন। অনেক ধরনের কোডেক রয়েছে যেগুলো আপনার দরকার হবে বিভিন্ন ধরনের ভিডিও ফাইল রান করানোর জন্য। যদি আপনি অনলাইন কিংবা আপনার কম্পিউটার কোন টাইপের ভিডিও ফাইল রান করাতে সমস্যায় পড়েন তাহলে সম্ভবত আপনার সঠিক কোডেকটি নাই। অধিকাংশ ক্ষেত্রে আপনার কম্পিউটার প্রয়োজনীয় আপডেটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সকল কোডেক ইন্সটল করবে যখন আপনি কোডেক প্রয়োজন হয় এমন কোন ডিভাইস কিংবা প্রোগ্রাম আপনার কম্পিউটারে ইন্সটল করবেন। আবার কিছু কিছু ক্ষেত্রে এই জিনিসটি স্বয়ংক্রিয়ভাবে ইন্সটল হবে না। সেক্ষেত্রে আপনাকে ম্যানুয়ালি কাজটি করতে হবে।

ভিডিও কোডেক ইন্সটল করবার পদ্ধতিঃ

কম্পিউটারে কোডেক ইন্সটল করবার ২টি পদ্ধতি রয়েছে। প্রথমটা খুবই সহজ এবং সাধারন। এই পদ্ধতির মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার কম্পিউটারে ভিডিও ফাইল চলার জন্য প্রয়োজনীয় কোডেক ইন্সটল করা আছে কিনা। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে একটা অপশন রয়েছে যার মাধ্যমে আপনি সকল প্রয়োজনীয় কোডেক ইন্সটল করতে পারবেন। এটা আসলে হচ্ছে মুলত তাদের জন্য যারা উইন্ডোজের পুরানো ভার্সন ব্যবহার করছেন। নিচের পদ্ধতিগুলো অনুসরন করুনঃ (উইন্ডোজ ভিস্তার জন্য)    

১। এখানে যানঃ Start > Control Panel > Add/Remove Programs

২। তারপরে Windows Setup নামক ট্যাব নির্বাচন করুন এবং এই অপশনে যানঃ Sounds and Multimedia> Details

৩। নিশ্চিত হয়ে নিন যে Audio Compression এবং Video Compression চেক বক্সে টিক চিহ্ন দেওয়া আছে। তারপরে OK নামক বাটনে ক্লিক করুন।

আপনি যদি উইন্ডোজ ভিস্তা কিংবা উইন্ডোজ সেভেনের নতুন ভার্সন ব্যবহার করে থাকেন তাহলে আপনি অধিকাংশ কোডেক সমস্যার সমাধান করতে পারবেন। শুধু আপনাকে প্রয়োজনীয় এবং সর্বশেষ আপডেট করে নিতে হবে। আপডেট পাবার জন্য আপনি এই সাইটে ভিজিট করতে পারেনঃ www.update.microsoft.com

এটা স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটার এর আপডেট টুল এর কাজ আরম্ভ করে দেবে। আপনি যদি কোন একটা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন চালাতে সমস্যায় পড়ে থাকেন তাহলে আপনি সেটার জন্য নির্দিষ্ট কোডেক ইন্সটল করতে পারবেন, শুধু শুধু সকল কোডেক ইন্সটল করতে হবে না। আপনি অনলাইনে প্রায় অধিকাংশ কোডেক ফ্রী পাবেন। তবে অ্যাপ্লিকেশনগুলোর অফিসিয়াল ওয়েবসাইট থেকে কিংবা পরিচিত ওয়েবসাইট থেকে কোডেক ডাউনলোড করবার চেষ্টা করুন। 


 
Tagged: none

 

Comments